Geography

"ভূগোল" শব্দটি প্রাচীন গ্রীকদের কাছ থেকে এসেছে, যাদের লেখাগুলি এবং মানচিত্রের বর্ণনা দেওয়ার জন্য একটি শব্দের প্রয়োজন ছিল যা তারা যে পৃথিবীতে বাস করত তা উপলব্ধি করতে সহায়তা করেছিল। গ্রীক ভাষায় জিওর অর্থ "পৃথিবী" এবং গ্রাফিক অর্থ "লেখার জন্য"। ভূগোল ব্যবহার করে গ্রীকরা তাদের জন্মভূমি অন্যান্য জায়গাগুলির সাথে কোথায় ছিল, তাদের নিজস্ব এবং অন্যান্য জায়গাগুলি কেমন ছিল এবং কীভাবে মানুষ এবং পরিবেশ বিতরণ করা হয়েছিল সে সম্পর্কে একটি ধারণা তৈরি করেছিল। এই উদ্বেগগুলি তখন থেকে ভূগোলের কেন্দ্রীয় বিষয় ছিল।

অবশ্যই, গ্রীকরা শুধুমাত্র ভূগোলের প্রতি আগ্রহী লোক ছিল না। মানব ইতিহাস জুড়ে, বেশিরভাগ সমাজ বিশ্বে তাদের অবস্থান এবং তাদের চারপাশের মানুষ এবং পরিবেশ সম্পর্কে কিছু কিছু বোঝার চেষ্টা করেছে।

ভূগোল হল স্থান, মানুষ এবং তাদের পরিবেশের মধ্যে সম্পর্ক অধ্যয়ন। ভূগোলবিদরা স্থান এবং অদৃশ্য ঘটনাবলী, প্রক্রিয়া এবং বৈশিষ্ট্যগুলির বিতরণের পাশাপাশি মানুষের ও তাদের পরিবেশের মিথস্ক্রিয়া সম্পর্কে অধ্যয়ন করেন। স্থান, অর্থনীতি, স্বাস্থ্য, জলবায়ু, উদ্ভিদ এবং প্রাণীর মতো বিভিন্ন বিষয়কে প্রভাবিত করে বলে ভূগোলটি অত্যন্ত আন্তঃবিষয়িক। মানব সংস্কৃতি কীভাবে প্রাকৃতিক পরিবেশের সাথে মিথস্ক্রিয়া করে এবং লোকেশন এবং স্থানগুলি যেভাবে মানুষের উপর প্রভাব ফেলতে পারে তাও তারা পরীক্ষা করে। ভূগোলটি জিনিসগুলি কোথায় পাওয়া যায়, কেন সেখানে রয়েছে এবং সময়ের সাথে কীভাবে সেগুলি বিকাশ ও পরিবর্তন ঘটে তা বোঝার চেষ্টা করে।

  • Live Video Class
    • Chat: While Live class any device
  • Notes: Verified contents from teachers login access
  • Learn: Study live, Get notes Pepare Youself
  • Test: online exam whatever learn secure learning
  • Passed: With your subject & technological knowledge Smart Student