Bengali

বাংলা ভাষা বিকাশের ইতিহাস 1300 বছর পুরনো। অষ্টম শতক থেকে বাংলায় রচিত সাহিত্যের বিপুল ভান্ডারের মধ্য দিয়ে অষ্টাদশ শতকের শেষে এসে বাংলা ভাষা তার বতর্মান রুপ পরিগ্রহন করেছে। বাংলার নবজাগরণ ও বাংলার সাংস্কৃতিক বিবিধতাকে এক সুত্রে গ্রন্থনে এবং বাঙালি জাতীয়তাবাদের বিকাশে বাংলা ভাষা ও সাহিত্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

বাংলা সাহিত্যের হাজার বছরের ইতিহাসকে সাধারণত তিন ভাগে ভাগ করা যায় সেইগুলি হল যথাক্রমে প্রাচীন যুগ (900/1000-1400 খ্রীষ্টাব্দ), মধ্যযুগ (1400-1800 খ্রীষ্টাব্দ) এবং আধুনিক যুগ (1801 -

বাংলা ভাষায় রচিত সাহিত্যের আদিতম নিদর্শন হল চর্যাপদ। খ্রিষ্টীয় দশম থেকে দ্বাদশ শতাব্দীর মধ্যবর্তী সময়ে চর্যাপদ গুলি ছিল সহজিয়া বৌদ্ধ সিদ্ধাচার্যদের সাধন সংগীত। আধুনিক ভাষা তত্ত্বিকগন বৈজ্ঞানিক তথ্য প্রমানের সাহায্যে প্রমান করেছেন যে চর্যার ভাষা প্রকৃতপক্ষে হাজার বছর আগের বাংলা ভাষা। সমকালীন বাংলার সামাজিক ও প্রাকৃতিক চিত্র এই পদগুলিতে প্রতিফলিত হয়েছে।সাহিত্য মূলের বিচারে কয়েকটি পদ কালজয়ী।

মধ্যযুগের সাহিত্য ছিল কাব্য প্রধান। হিন্দু ধম ইসলাম ও বাংলার লৌকিক ধর্মবিশ্বাস গুলিকে কেন্দ্র করে গড়ে উঠেছিল এই সময়কার বাংলা সাহিত্য। মধ্য মধ্যযুগে চৈতন্য দেব বঙ্গদেশে এক নবভক্তি ধারার প্রবর্তন করেন। যা ভাবচৈতন্যের ক্ষেত্রে রেনেসাঁর সূচনা করে। তাঁর আকর্ষনীয় ব্যক্তিত্বের কারনে বাংলায় একটি শক্তিশালী সাহিত্যগোষ্ঠী এবং এক বিরাট সাহিত্য ধারার সৃষ্টি হয়।

ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে নদিয়া অঞ্চলে প্রচলিত পশ্চিম-মধ্য বাংলা কথ্য ভাষার ওপর ভিত্তি করে আধুনিক বাংলা সাহিত্য গড়ে ওঠে। ঊনবিংশ শতাব্দীতে বাংলার নবজাগরণের যুগে কলকাতা শহরকে কেন্দ্র করে বাংলা সাহিত্যে এক নতুন যুগের সূচনা হয়।

  • Live Video Class
    • Chat: While Live class any device
  • Notes: Verified contents from teachers login access
  • Learn: Study live, Get notes Pepare Youself
  • Test: online exam whatever learn secure learning
  • Passed: With your subject & technological knowledge Smart Student